আজ হুমায়ূন ফরীদির ৭১তম জন্মদিন

0
26
আজ হুমায়ূন ফরীদির ৭১তম জন্মদিন
আজ হুমায়ূন ফরীদির ৭১তম জন্মদিন

বাংলাদেশ চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেতা হুমায়ূন ফরীদির ৭১তম জন্মদিন আজ। লাখ লাখ দর্শকের প্রানের অভিনেতা হুমায়ূন ফরীদি।

রুপালি পর্দায় তাকে দেখা যেত ভিন্ন ভিন্ন চরিত্রে। কখনো তাকে দেখে ভয় লাগতো, কখনো হাসি পেত, কখনো আবার মায়া লাগতো।

হুমায়ুন ফরীদি একাধারে মঞ্চ, টিভি নাটক ও চলচ্চিত্র অঙ্গনের দর্শক-হৃদয় ছুঁয়ে থাকা এক উজ্জ্বল নক্ষত্রের নাম।

আজ সোমবার (২৯ মে) এই কিংবদন্তী অভিনেতার ৭১তম জন্মদিন। ১৯৫২ সালের আজকের এইদিনে গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলার তুমুলিয়া ইউনিয়নের চুয়ারিয়া গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। তার বাবার নাম এ টি এম নূরুল ইসলাম ও মা বেগম ফরিদা ইসলাম। চার ভাই-বোনের মধ্যে তিনি দ্বিতীয়।

আশির দশকে তানভীর মোকাম্মেলের ‘হুলিয়া’ সিনেমার মাধ্যমে চলচ্চিত্রে পা রাখেন তিনি। পরবর্তীতে বাংলা সিনেমার জগতে নিজেই এক অধ্যায় হয়ে উঠেছেন হুমায়ুন ফরীদি। একে একে উপহার দিয়েছেন অসংখ্য জনপ্রিয় চলচ্চিত্র।

‘মাতৃত্ব’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন হুমায়ুন ফরীদি। পরে ২০১৮ সালে বাংলাদেশ সরকার তাকে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত করেন।

এ ছাড়া ব্যক্তিগত জীবনে হুমায়ুন ফরীদি দুটি বিয়ে করেন। তার প্রথম স্ত্রীর নাম মিনু। ১৯৮০ সালে তাদের বিয়ে হয়েছিল। সেই সংসারে শারারাত ইসলাম দেবযানী নামে এক মেয়ে রয়েছে।

১৯৮৪ সালে প্রথম স্ত্রীর সঙ্গে বিচ্ছেদ হয় ফরীদির। ওই বছরই তিনি খ্যাতিমান অভিনেত্রী সুবর্ণা মোস্তফাকে বিয়ে করেন। ২০০৮ সালে ভাঙে সেই সংসারও। তবে ২৪ বছর একসঙ্গে থাকলেও এ সংসারে অভিনেতার কোনো সন্তান নেই।

হুমায়ুন ফরীদির অন্যতম জনপ্রিয় চলচ্চিত্রগুলো হচ্ছে ‘আনন্দ অশ্রু’, ‘ভণ্ড’, ‘ঘাতক’, ‘ব্যাচেলর’, ‘জয়যাত্রা’, ‘শ্যামল ছায়া’, ‘টাকার অহংকার’, ‘অধিকার চাই’, ‘সন্ত্রাস’, ‘দহন’, ‘লড়াকু’, ‘দিনমজুর’, ‘বীর পুরুষ’, ‘বিশ্ব প্রেমিক’, ‘আজকের হিটলার’, ‘দুর্জয়’, ‘শাসন’-সহ অসংখ্য সিনেমা উপহার দিয়েছেন ঢাকাই চলচ্চিত্রে।

২০১২ সালের ১৩ ফেব্রুয়ারি ঢাকার ধানমন্ডিতে নিজ বাড়িতে মৃত্যুবরণ করেন হুমায়ুন ফরীদি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬০ বছর।