আজ ফ্রান্সের জাতীয় নির্বাচনে ভোটগ্রহণ

0
7
ফ্রান্সের
আজ ফ্রান্সের জাতীয় নির্বাচনে ভোটগ্রহণ

আজ রোববার (৩০ জুন) ফ্রান্সে জাতীয় পরিষদের প্রথম ধাপের নির্বাচনের ভোটগ্রহণ। স্থানীয় সময় সকাল ৮টায় শুরু হবে ভোটগ্রহণ।

রয়টার্স জানায়, ফ্রান্সের জাতীয় পরিষদের ভোটগ্রহণ করা হয় দুধাপে। প্রথম ধাপের পর ৭ জুলাই দ্বিতীয় ধাপ অনুষ্ঠিত হবে।

ফ্রান্সের এ নির্বাচনে কট্টর ডানপন্থি ন্যাশনাল র‌্যালি (আরএন) দলের নেতা মেরিন লে পেন প্রথমবারের মতো ক্ষমতায় আসতে পারে বলে ধারণা করা হচ্ছে। এ দলটি অভিবাসনবিরোধী ও ইউরোপীয় ইউনিয়নের সমালোচনাকারী হিসেবে পরিচিত। বর্তমানে দলটির নেতৃত্বে আছেন ২৮ বছর বয়সী জর্দান বারদেলা।

গত শুক্রবার (২৮ জুন) মধ্যরাত পর্যন্ত আরএন প্রার্থীরা দেশটিতে নির্বাচনী প্রচারণা চালিয়েছে। এবারের নির্বাচনে দেশটির বর্তমান প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর রেনেসাঁ দলটি অর্ধেকের বেশি আসন হারাতে পারে বলে ধারণা করা হচ্ছে।

জরিপে দেখা গেছে, ইমানুয়েল ম্যাক্রোঁর জোটটি ২০ থেকে ২১ শতাংশ ভোট পেতে পারে। ফ্রান্সের জাতীয় পরিষদে ৫৭৭ আসন রয়েছে। আর নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার জন্য একটি দলের প্রয়োজন ২৮৯ আসন।

বিদায়ী সরকারে ম্যাক্রোঁর জোটের আসন ছিল ২৫০টি। তাই ক্ষমতায় থাকাকালে আইন পাস করার জন্য অন্যান্য দলের সমর্থন প্রয়োজন পড়েছে।

ফ্রান্সের জাতীয় পরিষদের নির্বাচন সাধারণত প্রেসিডেন্ট নির্বাচনের পরে অনুষ্ঠিত হয়। কিন্তু গত ২২ বছরের মধ্যে এবারই প্রথম প্রেসিডেন্টের মেয়াদ শেষ হওয়ার আগেই হচ্ছে জাতীয় পরিষদ নির্বাচন।

ম্যাক্রোঁ মূলত নিজ দেশে ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে ডানপন্থিদের কাছে ধরাশায়ী হয়ে তড়িঘড়ি করে ফ্রান্সে জাতীয় পরিষদের নির্বাচনের ঘোষণা দিয়েছেন। আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে ফ্রান্সের ডানপন্থি আরএন দলটি ৩২ শতাংশ ভোট পেয়েছিল যেখানে ম্যাক্রোঁর রেনেসাঁ দলটি পেয়েছিল মাত্র ১৪ শতাংশ ভোট।