আজ নায়ক জসিমের ২৪তম মৃত্যুবার্ষিকী

0
57
আজ নায়ক জসিমের ২৪তম মৃত্যুবার্ষিকী
আজ নায়ক জসিমের ২৪তম মৃত্যুবার্ষিকী

চলচ্চিত্রের অ্যাকশনধর্মী নায়ক জসিমের ২৪তম মৃত্যুবার্ষিকী। কোটি মানুষের হৃদয়ে বেঁচে আছেন কিংবদন্তি এই নায়ক। ১৯৫০ সালের ১৪ আগস্ট ঢাকার নবাবগঞ্জের বক্সনগর গ্রামে জন্মগ্রহণ করেন নায়ক জসিম। তার পুরো নাম আবুল খায়ের জসিম উদ্দিন।

অকাল প্রয়াত এই গুণী শিল্পী বাংলা চলচ্চিত্রে নায়কের পাশাপাশি ছিলেন একজন মুক্তিযোদ্ধাও। ১৯৯৮ সালের ৮ অক্টোবর আজকের এইদিনে হঠাৎই মস্তিষ্কে রক্তক্ষরণ হয়ে মৃত্যুবরণ করেন কালজয়ী এই নায়ক।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধের ২ নম্বর সেক্টরে মেজর হায়দারের নেতৃত্বে যুদ্ধ করেছিলেন তিনি। তার অভিনীত প্রথম সিনেমার নাম ‘দেবর’। তবে নায়ক হিসেবে রুপালি পর্দায় ধরা দেন ‘মোকাবেলা’ সিনেমাতে অভিনয়ের মধ্য দিয়ে।

চলচ্চিত্রের দীর্ঘ ক্যারিয়ারের জীবনে তিনি নায়ক হিসেবে ১২০টিরও বেশি সিনেমাতে অভিনয় করেছেন। নায়কের পাশাপাশি খলনায়কের ভূমিকাতেও তাকে অভিনয় করতে দেখা গেছে। ৭০টিরও বেশি সিনেমায় তিনি খলনায়ক হয়ে অভিনয় করেছেন।

ব্যক্তিগত জীবনে নায়ক জসিম প্রথম বিয়ের বন্ধনে আবদ্ধ হন এ দেশের খ্যাতিমান নায়িকা সুচরিতার সঙ্গে। এরপর তিনি দ্বিতীয় বিয়ে করেন বাংলাদেশের আরেক নায়িকা নাসরিনকে।

নায়িকা নাসরিন বাংলাদেশের প্রথম সিনেমা ‘মুখ ও মুখোশ’র নায়িকা পূর্ণিমা সেনগুপ্তার মেয়ে। নায়ক জসিমের সামি, রাতুল ও রাহুল নামে তিন ছেলে রয়েছে। মুক্তিযোদ্ধা ও গুণী এই শিল্পীর স্মরণে এফডিসিতে রয়েছে ‘মুক্তিযোদ্ধা চিত্রনায়ক জসিম ফ্লোর’।