আজ নরেন্দ্র মোদির জন্মদিন, নামিবিয়া থেকে আট চিতা

0
54

আজ ১৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৭২বছরে পা দিলেন। সকাল থেকেই শুভেচ্ছাবার্তায় উপচে পড়ছে সোশ্যাল মিডিয়া। বিদেশ থেকেও আসছে শুভেচ্ছাবাণী। প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে বিশেষ কর্মসূচির আয়োজন করা হয়েছে দেশজুড়ে।

গোটা দিনই ঠাসা কর্মসূচী প্রধানমন্ত্রীর। তাঁর জন্মদিনেই নামিবিয়া থেকে আটটি চিতা আনা হয়েছে মধ্যপ্রদেশের কুনো জাতীয় অভয়ারণ্যে। প্রধানমন্ত্রী মোদী নিজেই সেই চিতা এদিন খাঁচামুক্ত করলেন। পাশাপাশি হুডখোলা জিপে সওয়ার হয়ে ফটোশ্যুট করতে তাঁকে দেখা গিয়েছে।

প্রথমেই সরাসরি জঙ্গলে না ছেড়ে পরিবেশের সঙ্গে খাপ খাওয়ানোর জন্য তারের বেড়ায় ঘেরা মুক্ত প্রান্তরে ছাড়া হয়েছে এই আটটি চিতাকে। কেন্দ্রীয় বন ও পরিবেশ মন্ত্রী জানিয়েছে, নামিবিয়া থেকে আগামী পাঁচ বছর ধরে ধাপে ধাপে ৫০টি চিতা ভারতে আনা হবে। এর মধ্যে অক্টোবর মাসে দক্ষিণ আফ্রিকা থেকে আরও ১২টি চিতা আনা হবে বলে জানা গিয়েছে। প্রায় ৭০ বছর পর ভারতে দেখা যাবে চিতার দৌড়।

মোদী সরকারের দাবি, ভারতের অরণ্যে লুপ্ত হয়ে যাওয়া চিতা ফেরানোর উদ্দেশ্যেই এই পদক্ষেপ। তবে, কেবল মাত্র ইরানেই এখনও পর্যন্ত এশীয় চিতার দেখা মেলে। ভারত সরকারের উদ্যোগে এখন যে চিতাগুলি নিয়ে আসা হচ্ছে, সেগুলি আফ্রিকার চিতা। বিশেষভাবে প্রস্তুত বি-৭৪৭ জাম্বো জেট বিমানে চিতাগুলিকে আনা হয়েছে।

এদের মধ্যে পাঁচটি মহিলা এবং তিনটি পুরুষ চিতা। ২টি চিতা সম্পর্কে সহোদর। তারা নাকি সবসময় একজোট হয়েই শিকার করে। স্ত্রী চিতাগুলির বয়স দুই থেকে পাঁচ বছরের মধ্যে। আর পুরুষ চিতাগুলি সাড়ে চার থেকে পাঁচ বছরের। শনিবার সকাল আটটা নাগাদ তাদের নিয়ে গ্বালিয়রে অবতরণ করে বায়ুসেনার বিশেষ ওই কপ্টার ‘চিনুক’।

উল্লেখ্য, ১৯৫০-এর দশকে ভারত থেকে বিলুপ্ত হয়ে যায় এই বন্য প্রাণী। ১৯৫২ সালে তৎকালীন কেন্দ্রীয় সরকার চিতাকে বিলুপ্ত বলে ঘোষণা করে। সেই সময় থেকে গত ৭ দশক ধরে চিতাহীন রয়েছে ভারত। তাই চিতার পর্যাপ্ত বংশবৃদ্ধি করতে সুদূর আফ্রিকা থেকে আটটি চিতাকে উড়িয়ে আনা হয়েছে ভারতে বলে জানিয়েছে।