আজ থেকে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা

0
49
আজ থেকে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা
আজ থেকে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা

আজ বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে দেশের আটটি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষা। বন্যার কারণে কারিগরি, মাদ্রাসা ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা স্থগিত করা হয়েছে। এসব বোর্ডে পরীক্ষা শুরু হবে ২৭ আগস্ট থেকে।

এ বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা বোর্ড ও কারিগরী বোর্ডের এইচএসসি/আলিম/এইচএসসি (বিএম/বিএমটি/) এইচএসসি/ভোকেশনাল/ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষা)-সহ ১১টি শিক্ষা বোর্ডের পরিসংখানে জানা যায়, এবার মোট ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন ছাত্র -ছাত্রী পরীক্ষায় অংশ নিচ্ছে।

এর মধ্যে ছাত্র ৬ লাখ ৮৮ হাজার ৮৮৭ জন এবং ৬ লাখ ৭০ হাজার ৪৫৫ জন ছাত্রী। মোট ৯ হাজার ১৬৯টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ২ হাজার ৬৫৮টি কেন্দ্রে পরীক্ষায় বসবে। মোট ৯টি সাধারণ শিক্ষাবোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১১ লাখ ৮ হাজার ৫৯৪ জন।

এর মধ্যে, ৫ লাখ ২৬ হাজার ২৫১ জন ছাত্র ও ৫ লাখ ৮২ হাজার ৩৪৩ জন ছাত্রী। ৪ হাজার ৬৪৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ১ হাজার ৫৩৫টি কেন্দ্রে পরীক্ষায় বসবে।

আলিম পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ৯৮ হাজার ৩১ জন, শিক্ষার্থীর মধ্যে ছাত্র ৫৩ হাজার ৬৩ জন এবং ছাত্রী ৪৪ হাজার ৯৬৮ জন ।

মোট শিক্ষাপ্রতিষ্ঠান ২ হাজার ৬৮৮ টি এবং মোট কেন্দ্র ৪৪৯ টি। কারিগরী শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৫২ হাজার ৭১৭ জন। এর মধ্যে ১ লাখ ৯ হাজার ৫৭৩ জন ছাত্র ও ৪৩ হাজার ১৪৪ জন ছাত্রী। শিক্ষাপ্রতিষ্ঠান ১ হাজার ৮৩৪ এবং মোট কেন্দ্র ৬৭৪টি।