আজ আহমদ ছফার জন্মবার্ষিকী

0
49
আজ আহমদ ছফার জন্মবার্ষিকী
আজ আহমদ ছফার জন্মবার্ষিকী

আজ একুশে পদকপ্রাপ্ত প্রখ্যাত লেখক, ঔপন্যাসিক, কবি ও চিন্তাবিদ আহমদ ছফার জন্মদিন। ১৯৪৩ সালের ৩০ জুন চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার গাছবাড়িয়া গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। তাঁর লেখায় বাংলাদেশি জাতিসত্তার পরিচয় নির্ধারণ প্রাধান্য পেয়েছে।

তিনি ২০০২ সালে সাহিত্যে মরণোত্তর একুশে পদক লাভ করেন। জীবদ্দশায় আহমদ ছফা তাঁর প্রথাবিরোধী, নির্মোহ, অকপট দৃষ্টিভঙ্গীর জন্য বুদ্ধিজীবি মহলে বিশেষ আলোচিত ছিলেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর করেছেন রাষ্ট্রবিজ্ঞানে। লেখালেখি শুরু করেন ষাটের দশকে। তার লেখায় মুক্তিকামী মানুষের আশা-আকাঙ্ক্ষা এবং সমাজের নানা অসংগতি ও বৈষম্য ফুটে উঠেছে। সাহিত্যের প্রায় প্রতিটি শাখায় প্রতিভার স্বাক্ষর রেখেছেন আহমদ ছফা। গল্প, গান, উপন্যাস, কবিতা, প্রবন্ধ, অনুবাদ, ইতিহাস, ভ্রমণকাহিনি মিলিয়ে রচনা করেছেন ৩০টির বেশি বই। ১৯৬৭ সালে তিনি লেখেন তার প্রথম উপন্যাস ‘সূর্য তুমি সাথী’। তার অন্য উপন্যাসগুলোর মধ্যে ‘ওঙ্কার’ বিখ্যাত।

২০০১ সালের ২৮ জুলাই অসুস্থ অবস্থায় হাসপাতালে নেওয়ার সময় তাঁর মৃত্যু হয়। তিনি জীবদ্দশায় বিভিন্ন পুরস্কার প্রত্যাখ্যান করেন। তবে তাঁকে মরণোত্তর একুশে পদক দেওয়া হয়।