আজ আমিরাত যাচ্ছেন প্রধানমন্ত্রী

0
73
আজ আমিরাত যাচ্ছেন প্রধানমন্ত্রী
আজ আমিরাত যাচ্ছেন প্রধানমন্ত্রীআজ আমিরাত যাচ্ছেন প্রধানমন্ত্রী

আজ বিকাল ৪টায় চার দিনের সফরে সংযুক্ত আরব আমিরাত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এবার তার সফরসঙ্গী হিসেবে পররাষ্ট্রমন্ত্রী, প্রবাসী কল্যাণমন্ত্রী, বাণিজ্যমন্ত্রী এবং মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রীর যাওয়ার কথা রয়েছে। উচ্চ পর্যায়ের একটি ব্যবসায়ী প্রতিনিধিদলও প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রী আগামী ৮ মার্চ নারী দিবসে আরব আমিরাত আয়োজিত একটি উচ্চ পর্যায়ের প্যানেল আলোচনায় অংশ নেবেন। এছাড়াও এই সফরে বিনিয়োগ, বাণিজ্য, খাদ্য নিরাপত্তা ও খাদ্য খাতে সহযোগিতা, আফ্রিকায় ‘কন্ট্রাক্ট ফার্মিং’, অভিবাসী শ্রমিকসহ আরও অনেক বিষয় দ্বিপক্ষীয়ভাবে আলোচনা হতে পারে। এদিকে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, প্রধানমন্ত্রীর সফরে আরব আমিরাতের সঙ্গে বাংলাদেশ চারটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করতে চায়।

মোমেন বলেন, ‘এ সফরে দেশটির সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধি, সরাসরি শিপিং লাইন চালু, নবায়নযোগ্য জ্বালানি, জলবায়ু পরিবর্তনে টেকসই উন্নয়ন, আইসিটি ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সে সহযোগিতা বাড়ানোর বিষয়ে জোর দেবে ঢাকা।’

সংযুক্ত আরব আমিরাতের উপরাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক মহামহিম মুহাম্মদ বিন রশিদ আল মাকতুমের আমন্ত্রণে চার দিনের সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আগামী ১২ মার্চ প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।