আজ আন্তর্জাতিক সাক্ষরতা দিবস

0
74
আজ আন্তর্জাতিক সাক্ষরতা দিবস
আজ আন্তর্জাতিক সাক্ষরতা দিবস

‘সাক্ষরতা শিখন ক্ষেত্রের প্রসার’

আজ আন্তর্জাতিক সাক্ষরতা দিবস। বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে জাতীয় পর্যায়ের পাশাপাশি জেলা পর্যায়েও দিবসটি উদযাপন করা হবে। এবছর দিবসটির প্রতিপাদ্য ‘সাক্ষরতা শিখন ক্ষেত্রের প্রসার’।

দেশে বর্তমানে সাক্ষরতার হার ৭৫.৬ শতাংশ বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। অর্থাৎ দেশে প্রতি চারজনের মধ্যে একজন নিরক্ষর। মন্ত্রণালয় বলছে, ২০৩০ সালের মধ্যে দেশে শতভাগ সাক্ষরতার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে তারা।

আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে গতকাল সংবাদ সম্মেলনের আয়োজন করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের সভাকক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

তিনি বলেন, দেশে বর্তমান সাক্ষরতার হার ৭৫.৬ শতাংশ। নানা কার্যক্রমের কারণে সাক্ষরতার হার উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। তবে এখনো ২৪.৪ শতাংশ জনগোষ্ঠী নিরক্ষর। এ সকল নিরক্ষর জনগোষ্ঠীকে সাক্ষর করাতে না পারলে কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন করা সম্ভব হবে না।

তিনি আরও বলেন, দেশের ৬৪ জেলার মধ্যে নির্বাচিত ২৪৮ উপজেলায় ১৫ থেকে ৪৫ বছর বয়সী ৪৪ লাখ ৬০ হাজার নিরক্ষরকে উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর মাধ্যমে ‘মৌলিক সাক্ষরতা প্রকল্প’ বাস্তবায়ন কার্যক্রম ৩০শে জুন ২০২২ তারিখে সম্পন্ন করা হয়েছে।

এই প্রকল্পের মাধ্যমে প্রথম পর্যায়ে ১৩৪টি উপজেলায় ৩৯ হাজার ৩১১টি শিখন কেন্দ্রের মাধ্যমে ২৩ লাখ ৬০ হাজার জন এবং দ্বিতীয় পর্যায়ে ৬০টি জেলার ১১৪টি উপজেলায় ৩৫ হাজারটি শিখন কেন্দ্রের মাধ্যমে গত বছর ২১ লাখ নিরক্ষর নারী-পুরুষকে সাক্ষরতা প্রদান করা হয়েছে।