আওয়ামী লীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী

0
32
আওয়ামী লীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী
আওয়ামী লীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী

আজ (২৩ জুন) দেশের বৃহত্তম ও প্রাচীন ঐতিহ্যবাহী রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯৪৯ সালের এই দিনে পুরনো ঢাকার ঐতিহ্যবাহী রোজ গার্ডেনে পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ প্রতিষ্ঠার মধ্য দিয়ে এই রাজনৈতিক দলটি প্রতিষ্ঠিত হয়।

১৯৪৭ সালে ব্রিটিশ শাসনের অবসান এবং ভ্রান্ত দ্বি-জাতি তত্ত্বের ভিত্তিতে পাকিস্তান প্রতিষ্ঠা। অতঃপর বাঙালি জাতির উপর পশ্চিম পাকিস্তানি শাসকগোষ্ঠীর অত্যাচার, নির্যাতন, চরম অবেহলা ও দুঃশাসনে নিষ্পেষিত বাংলার জনগণের মুক্তি ও অধিকার প্রতিষ্ঠায় প্রতিষ্ঠিত হয় আওয়ামী লীগ।

বাংলাদেশ আওয়ামী লীগের শুভ জন্মদিন ঐতিহাসিক ২৩ জুন অঙ্কুরিত হয়েছিল ‘স্বাধীন বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠার স্বপ্নসূত্র’। বাংলাদেশ আওয়ামী লীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী এমন একটি মহতী ক্ষণে উদযাপিত হচ্ছে যখন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সুদৃঢ় নেতৃত্বে বাংলাদেশের অর্থনৈতিক সক্ষমতা ও আত্মমর্যাদার অনন্য প্রতীক পদ্মাসেতু উদ্বোধন হতে যাচ্ছে। আগামী ২৫ জুন সফল রাষ্ট্রনায়ক বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বপ্নের পদ্মাসেতু উদ্বোধন করবেন।

অতিমারি করোনা ভাইরাসের কারণে সৃষ্ট বিশ্বব্যাপী অর্থনৈতিক সংকটের মধ্যেই চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বের শক্তিশালী অর্থনীতির দেশসমূহসহ সমগ্র বিশ্বে যখন গড় মূল্যস্ফীতি উর্ধ্বমুখী তখন অর্থনৈতিক গতিশীলতা পুনরুদ্ধারের চ্যালেঞ্জে নিয়োজিত বাংলাদেশে স্মরণকালের ভয়াবহ বন্যায় প্লাবিত হয়েছে বিভিন্ন অঞ্চল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সরকারের পাশাপাশি বাংলাদেশ আওয়ামী লীগ দুর্যোগ কবলিত মানুষের পাশে থেকে সর্বাত্মক কার্যক্রম পরিচালনা করছে। বাংলাদেশ আওয়ামী লীগই একমাত্র দল যারা দুর্যোগে-দুর্বিপাকে মানুষের পাশে দাঁড়ায়। করোনা মোকাবিলায় বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সুদক্ষ ও বলিষ্ঠ নেতৃত্ব বিশ্ব সভায় প্রশংসিত হয়েছে। তার দূরদর্শী নেতৃত্বে দুর্যোগ মোকাবিলা ও অর্থনৈতিক গতিশীলতা পুনরুদ্ধারের সংগ্রামেও সফল হবে বাংলাদেশ।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ও মহান মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রেখে আওয়ামী লীগের সকল নেতা-কর্মী এবং সমর্থকরা শত প্রতিকূলতা ও ষড়যন্ত্র মোকাবিলা করে বাংলাদেশ আওয়ামী লীগকে আজ মজবুত ভিত্তির উপর দাঁড় করিয়েছে। আওয়ামী লীগের লক্ষ্য- দেশকে জাতির পিতার স্বপ্নের ‘সোনার বাংলাদেশ’ এবং বাঙালি জাতিকে বিশ্বের বুকে একটি আত্মমর্যাদাশীল জাতি হিসেবে প্রতিষ্ঠা করা।