অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিনত হতে পারে ‘মোখা’

0
202
সাগরে গভীর নিম্নচাপ
সাগরে গভীর নিম্নচাপ

আবহাওয়াবিদরা অনুমান করছে, অতি শক্তিশালী ঘূর্ণিঝড় হিসেবেই স্থলভাগে আছড়ে পড়তে পারে ‘মোকা’। ঘূর্ণিঝড় ‘মোকা’র অভিমুখ বাংলাদেশ ও মায়ানমার উপকূলেই। নিম্নচাপ ঘনীভূত হচ্ছে বঙ্গোপসাগরে। ঘূর্ণিঝড় তৈরি হওয়ার আগে ও পরে দু-দু’বার গতিপথ পরিবর্তন করতে পারে মোখা।

ভারতের মৌসম ভবন জানিয়েছে, এই ঘূর্ণিঝড়ের অভিমুখ বাংলাদেশ ও মায়ানমার সীমান্ত। ১৪ মে রবিবার ঘূর্ণিঝড় মোখা বাংলাদেশ ও মায়ানমার সীমান্তে আছে পড়তে পারে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় হিসেবে।

বাংলাদেশের চট্টগ্রাম, টেকনাফ ও সংলগ্ন মায়ানমারের উপকূলে এটি স্থলভাগে প্রবেশ করার প্রবল সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড়ে পরিণত হলে এই সিস্টেমের নাম হবে ‘মোখা’।

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের দুর্যোগপূর্ণ আবহাওয়া। ইতিমধ্যেই ভারী বৃষ্টি দুর্যোগপূর্ণ আবহাওয়া শুরু হয়েছে নিকোবর দ্বীপপুঞ্জে। নিকোবর দ্বীপপুঞ্জে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে আন্দামান দ্বীপপুঞ্জেও। বৃহস্পতিবার পর্যন্ত তুমুল বৃষ্টি হতে পারে এই দুই দ্বীপপুঞ্জ এলাকায়। বৃষ্টির সঙ্গে তুমুল হাওয়া বইবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে।

আজ, মঙ্গলবার সেই ঝোড়ো হাওয়ার গতিবেগ ৬০ কিলোমিটার পর্যন্ত হতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। বুধ বৃহস্পতিবারে ৮০ থেকে ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টা পর্যন্ত এই ঝোড়ো হাওয়া বইতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।

মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা জারি করা হয়েছে। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ সংলগ্ন সমুদ্রে বৃহস্পতিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। ১২ মে পর্যন্ত সমুদ্রে যেতে মানা মৎস্যজীবীদের।

শেষ পর্যন্ত উত্তর বঙ্গোপসাগরে এই সিস্টেম প্রবেশ না করলে পশ্চিমবঙ্গ উপকূলে মেঘলা আকাশ, হালকা বৃষ্টি ও সামান্য ঝোড়ো বাতাস ছাড়া আর কোনও প্রভাব সেভাবে পড়বে না বলেই অনুমান আবহাওয়াবিদদের।

মঙ্গলবার নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হবে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর আন্দামান সাগর এবং কিছুটা মধ্য বঙ্গোপসাগরে এই নিম্নচাপ অতি গভীর নিম্নচাপে পরিণত হবে। এই অঞ্চলেই অতি গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বুধবার।

বৃহস্পতিবার এটি রিকার্ভ বা গতিপথ পরিবর্তন করে উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হবে বলে অনুমান আবহাওয়াবিদদের। নিম্নচাপ দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং দক্ষিণ আন্দামান সাগরে আরও ঘনীভূত হবে আজ মঙ্গলবার ৯ই মে। পরিণত হবে গভীর থেকে অতি গভীর নিম্নচাপে। সেই সময় এর অবস্থান হবে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং আন্দামান সাগর।

গভীর নিম্নচাপে পরিণত হয়ে এই সিস্টেম মধ্য বঙ্গোপসাগরের দিকে এগোবে। সেই সময় এর গতিমুখ থাকবে উত্তর ও উত্তর-পশ্চিম অভিমুখে। ১০ মে বুধবার গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হবে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে।

আরব সাগরের দেশ ইয়েমেনের দেওয়া নাম মোখা। আরব সাগরের এই দেশে মোকা কফি বিখ্যাত এবং এই শহরের একটি পুরনো বন্দর ‘মোখা’। যে বন্দর দিয়ে মোকা কফি সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। এই কফির নাম অনুযায়ী ঘূর্ণিঝড়ের নাম মোখা।

সুত্রঃ নিউজ ১৮