মোবাইল মানি অর্ডারে ভ্যাট কমছে!

0
29

অপরাজয়া ডেস্ক : ডাক বিভাগের মোবাইল মানি অর্ডারের ওপর ভ্যাটের হার কমানোসহ বেশ কয়েকটি বিষয়ে আলোচনা করতে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাথে বসতে চান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল   মুহিত।

সম্প্রতি অর্থমন্ত্রীর একান্ত সচিব সৈয়দ রাশেদুল হোসেন একটি ডেমো আফিসিয়াল লেটার দিয়ে এনবিআর ও ডাক বিভাগকে বিষয়টি জানিয়েছেন। অর্থ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, তিনটি বিষয় নিয়ে আলোচনা করতে চলতি মাসের শেষ দিকে এনবিআর’র চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়ার সাথে মন্ত্রণালয়ে বৈঠক করবেন অর্থমন্ত্রী।

মানি অর্ডারের ভ্যাট

জানা গেছে, মোবাইল মানি অর্ডারের ভ্যাট কমাতে এক বছর আগে অর্থ মন্ত্রণালয়কে প্রস্তাব দিয়েছিল ডাক বিভাগ। কিন্তু এ ব্যাপারে গত এক বছরে অর্থ মন্ত্রণলায় কোনো ব্যবস্থা নেয়নি। ডাক বিভাগের প্রস্তাবে উল্লেখ করা হয়, মোবাইল মানি অর্ডারের সার্ভিস চার্জ প্রায় এক শতাংশ কমিয়ে ১.৮৫ শতাংশ (মোট টাকা হস্তান্তরের ওপর) অথবা  হাজারে ১৫ টাকা করা হোক। যুক্তি দেখিয়ে বলা হয়, সার্ভিস চার্জ কমালে এ খাতে রাজস্ব আয় বাড়বে।

ইন্টারনেটের ভ্যাট জটিলতা

গত জুন মাস ইন্টারনেট ব্যবহারের ওপর ধার্য করা ১৫ শতাংশ ভ্যাট (মূল্য সংযোজন কর) কমিয়ে ৫ শতাংশ করা হয়। অর্থাৎ মোবাইল গ্রাহকরা ১০০ টাকার ইন্টারনেট ব্যবহার করলে এখন ১৫ টাকার পরিবর্তে ৫ টাকা ভ্যাট দেবেন। মোবাইল ফোন অপারেটররা এনবিআর’র এ নিদর্শনা বাস্তবায়ন করেছে। কিন্তু প্যাকেজ ইন্টারনেট ব্যবহারের ওপর ধার্য করা ভ্যাট নিয়ে জটিলতা রয়ে যায়। ওই জটিলতা নিরসন করতে বসতে চাচ্ছেন অর্থমন্ত্রী। কারণ ইন্টারনেট থেকে এনবিআর ভ্যাট, শুল্ক ও সারচার্জ বাবদ বছরে এক হাজার একশ কোটি টাকা আয় করে।

কর্মচারীদের ভাতা

ডাক অধিদপ্তরের এক্সট্রা বিভাগের কর্মচারীদের ভাতা বাড়ানোর প্রস্তাব করা হয়। কিন্তু এতদিন সেসব বিষয়ে কোনো উদ্যোগ নেওয়া না হলেও অর্থমন্ত্রী এখন বিষয়টি নিয়ে আলোচনা করতে চান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.