আম খাবার পর ৫টি খাবার খেলেই বিপদ!!!

0
33
আম খাবার পর ৫টি খাবার খেলেই বিপদ!!!
আম খাবার পর ৫টি খাবার খেলেই বিপদ!!!

জনপ্রিয় ফল আম খেতে পছন্দ করেন না এমন মানুষ নেই বললেই চলে। আম শুধু খেতেই মজা তা নয়, এতে রয়েছে নানা রকমের পুষ্টিগুণ। তাই তো রসালো, এই মিষ্টি ফলকে ফলের রাজা বলা হয়।

তবে কয়েকটি খাবার আছে, যেগুলি আমের সঙ্গে খেলে হতে পারে বিপদ।

পানিঃ 

আম খাওয়ার পর পানি পান করা শরীরের জন্য মারাত্মক ক্ষতি। আর ফল খেয়ে পানি খেতে এমনিতেই বারণ করা হয়। আম খাওয়ার পরে পানি খেলে বুকজ্বালা, বদহজমের পাশাপাশি হতে পারে পেটের সমস্যা। বিশেষজ্ঞদের মতে, এই ফলের মধ্যে প্রচুর হাইড্রেটিং শক্তি রয়েছে যা আপনার তৃষ্ণা নিবারণের জন্য যথেষ্ট। তবে যদি আপনি ফল খাওয়ার পরেও তৃষ্ণার্ত বোধ করেন তবে কমপক্ষে ৩০ মিনিট পর পানি খান।

করলাঃ 

এই গরমে আম ডাল অনেকেরই পছন্দ। সাথে থাকে করলা ভাজা। আমের সঙ্গে করলার এই যুগলবন্দি কিন্তু শরীরের জন্য মারাত্মক হয়ে উঠতে পারে। বমি, মাথাঘোরা ছাড়াও হতে পারে শ্বাসকষ্ট।

দইঃ 

দই, আম কখনো একসাথে খাবেন না। একসাথে খেলে হতে পারে শরীরের ক্ষতি। কিন্তু পুষ্টিবিদরা জানাচ্ছেন, আমের সঙ্গে দইয়ের একেবারেই সদ্ভাব নেই। এতে চামড়ায় অ্যালার্জি হতে পারে। হতে পারে হজমে সমস্যা, এমনকি পাকস্থলীতে বিষক্রিয়াও হতে পারে।

তেল-মশলাযুক্ত খাবারঃ 

তেল-মশলাদার খাবারের সঙ্গে আম খেলে হজমে সসম্যা হতে পারে। আমে থাকা অ্যাসিড মশলার সঙ্গে বিক্রিয়ায় হজমের গোলমাল সৃষ্টি করে।

কোমল পানীয়ঃ 

আম খাওয়ার পর ভুলেও ঠান্ডা কোমল পানীয় খাবেন না। কোমল পানীয়তে প্রচুর পরিমাণে চিনি থাকায় রক্তে ব্লাড সুগারের পরিমাণ বাড়ার আশঙ্কা থাকে, যা ডায়াবেটিস রোগীদের জন্যও ভীষণ বিপদের কারণ হতে পারে।  ফলে এই দু’টি জিনিস একসঙ্গে খেলে হঠাৎই শর্করার পরিমাণ বেড়ে যেতে পারে।