লুকাকুর জোড়া গোলে জয় পেল বেলজিয়াম

0
42

বেলজিয়াম ফুটবলে বিশ্বের এক নম্বর দেশ হিসাবে পরিচিত।  ১৯৮০ সালে  ইউরো চ্যাম্পিয়নশিপে  সবশেষ ফাইনালে খেলে বেলজিয়াম। তারপর থেকে একরকম শূন্যই তাদের আন্তর্জাতিক অর্জন।  তাদের সামনে প্রায় দাঁড়াতেই পারল না রাশিয়া। লুকাকুর জোড়া গোল অনায়াসে জয় এনে দিল বেলজিয়ামকে।  জোড়া  গোল করে ক্যামেরার সামনে  লুকাকুর চিৎকার, “ক্রিস, তোমায় ভালবাসি।” 

রাশিয়াকে ৩-০ গোলে হারায় বেলজিয়াম। লুকাকু ছাড়াও গোল করেছেন থমাস মুনিয়ের। ১০ মিনিটের মাথায় প্রথম গোল করেন লুকাকু। তার পরেই ইন্টার মিলানের সতীর্থের উদ্দেশে তাঁর চিৎকার। এরিকসেনের ডেনমার্ক যদিও জিততে পারেনি। তাদের হারিয়ে ইতিহাস গড়েছে ফিনল্যান্ড।

কোনও বড় প্রতিযোগিতার প্রথম ম্যাচে প্রথম বার জয় পেল তারা। অনেক বড় দলকে ভয় দেখানোর রসদ যে তাঁদের মধ্যে রয়েছে তা, বুঝিয়ে দিলেন জোয়েল পহযানপালোরা। তাঁর করা একমাত্র গোলেই জয় পায় ফিনল্যান্ড।

শনিবার আরেক ম্যাচে মুখোমুখি হয়েছিল ওয়েলস এবং সুইৎজারল্যান্ড। নজর ছিল ওয়েলস তারকা বেলের দিকে। তবে তিনি গোল পাননি। প্রথমার্ধ গোলশূন্য ভাবে শেষ হয়। দ্বিতীয়ার্ধের শুরুতে সুইস ফুটবলার ব্রিল এমবোলোর গোলে এগিয়ে যায় তারা। তবে সেই গোল শোধ করে দেন কিফের মুরে। ২ দলই হেডে গোল করে। ১-১ গোলে শেষ হয় ম্যাচ। 

এ জয়ে ফিনল্যান্ডকে হটিয়ে পয়েন্ট টেবিলে শীর্ষে উঠে যায় বেলজিয়াম। ১৭ জুন ডেনমার্কের বিপক্ষে গ্রুপ বি-এর দ্বিতীয় ম্যাচটি খেলবে রবার্তো মার্তিনেজের শিষ্যরা।