পৃথিবীর সবচেয়ে দামি ওষুধ জোলগেনসমা

0
64
জোলগেনসমা ওষুধ

বিশ্বের সব চেয়ে দামি ওষুধকে অনুমোদন দিলো ইংল্যান্ডের জাতীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। ওষুধটির নাম জোলগেনসমা। যার এক ডোজের দাম শুনলে চোখ গাছে উঠতে পারে। এই ওষুধের এক ডোজের দাম ১৮ কোটি টাকা।

স্পাইনাল মাসকুলার অ্যাটরোফি বা এসএমএ নামের এক বিরল রোগের ওষুধ এটি। এ রোগটি কোটিতে একজনের শরীরে দেখা যায়। যার হয়, তার তো জীবন বরবাদই, সঙ্গে ডুবে যায় পরিবারও।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন বিরলতম জেনেটিক এই রোগ মানুষকে পঙ্গু করে দেওয়ার পাশাপাশি শরীরের পেশিগুলিকে দুর্বল করে দেয়। কোনও এক সময় হাঁটাচলার শক্তি হারিয়ে ফেলেন এসএমএ আক্রান্ত ব্যক্তি। অনেক সময়ে তা মানুষের মৃত্যুর কারণও হয়ে দাঁড়ায়।

বিরলতম এসএমএ-র চিকিৎসায় নোভার্টিস জেনে থেরাপিয়েস বাজারে নিয়ে এল জোলগেনসমা। যে ওষুধের এক ডোজের দামই ১৮ কোটি টাকা বলে জানানো হয়েছে। ইংল্যান্ডের জাতীয় স্বাস্থ্য মন্ত্রণালয় এবং তা বাজারে বিক্রি করার ছাড়পত্র দিয়েছে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন যে প্রধানত শিশুরা এসএমএ-র প্রথম টাইপ নিয়ে পৃথিবীতে আসে। যা পরে তাদের প্রাণহানির কারণ হতে পারে বলে জানানো হয়েছে। তবে জোলগেনসমার প্রয়োগে সেই সব শিশুরা স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারে বলেও মনে করা হচ্ছে।