টেস্টে বাংলাদেশকে বিপদে ফেলার ছক কষছে ওয়েস্ট ইন্ডিজ

0
67

সাদা বলের লড়াইয়ে বাংলাদেশের কাছে পাত্তাই পায়নি ওয়েস্ট ইন্ডিজ। তিন ম্যাচের সিরিজ শেষ করেছে শূন্য হাতে। তবে এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে মুখিয়ে আছে সফরকারীরা। সংক্ষিপ্ত ফরম্যাটে না পারলেও দীর্ঘ ফরম্যাটে বাংলাদেশকে বিপদে ফেলার ছক কষছে অতিথিরা। এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তেমনটাই আভাস দিলেন ক্যারিবীয় পেসার কেমার রোচ।

দুই দলের টেস্ট সিরিজের প্রস্তুতি শুরু হয়েছে গতকাল মঙ্গলবার থেকে। যদিও ওয়েস্ট ইন্ডিজের ৯ জন ক্রিকেটার আগে থেকেই টেস্টের জন্য প্রস্তত হচ্ছিলেন। এবার এই ফরম্যাটে সাফল্য পাওয়ার সুযোগ কাজে লাগাতে চায় সফরকারীরা।

তবে কাজটা যে কঠিন হবে সেটা বুঝতে পেরেছেন রোচ। সংবাদমাধ্যমে উইন্ডিজ কোচ বলেন, ‘এখানে বোলারদের কাজটা কঠিন হবে। উইকেট থেকে গতি ও সিম মুভমেন্ট পাওয়া যায় না। এখানে ধারাবাহিক হতে হবে। ঠিক জায়গায় বল করে যেতে হবে। সোজা লেংথে বল করা, ব্যাটসম্যানদের সামনের পায়ে চ্যালেঞ্জ করা। এটাই মূলত বাংলাদেশে সাফল্য পাওয়ার সেরা সুযোগ। বল নিয়েও অনেক কাজ করতে হবে। চেষ্টা করতে হবে দ্রুত রিভার্স সুইং করানোর। যেন বাংলাদেশি মিডল অর্ডারকে বিপদে ফেলা যায়।’

মূলত টেস্টে বাংলাদেশের মিডল অর্ডারই বড় ভরসা। সেখানে আছেন মুশফিকুর রহিম-সাকিব আল হাসানদের মতো তারকারা। তাই মিডল অর্ডারকে বিপদে ফেলার ছক কষছে অতিথিরা।

ক্যারিবীয় পেসার বলেন, ‘আমাদের অনেক পরিকল্পনা আছে। পরিকল্পনা বাস্তবায়নের জন্য অনেক কিছু করতে হবে। আমাদের ধারাবাহিক হতে হবে। ভালো লড়াই করতে হবে। আমি এই পরিকল্পনার ব্যাপারে নিশ্চিত। অপেক্ষা করছি কেমন হয়। আমরা বাংলাদেশি ব্যাটসম্যানদের চিনি। এই দলটা বেশ কয়েক বছর একসঙ্গে খেলছে। ওদের যারা মূল ক্রিকেটার, তারাই রান করছে। তাদের আমাদের ভালোই চেনা আছে।’