চীনে ফের লকডাউন

0
197
WUHAN, CHINA - FEBRUARY 03: (CHINA OUT) A man cross an empty highway road on February 3, 2020 in Wuhan, Hubei province, China. The number of those who have died from the Wuhan coronavirus, known as 2019-nCoV, in China climbed to 361 and cases have been reported in other countries including the United States, Canada, Australia, Japan, South Korea, India, the United Kingdom, Germany, France, and several others. (Photo by Getty Images)

করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় চীনের দুইটি শহরকে লকডাউনের আওতায় আনা হয়েছে। চীনের হেবেই প্রদেশে ১২৭ জন করোনা রোগী শনাক্ত হওয়ার পর এই সিদ্ধান্ত নিলো। এর মধ্যে প্রদেশটির শিজিয়াজুয়াংয়ে শতাধিক মানুষ সংক্রমিত হয়েছেন এবং পার্শ্ববর্তী জিংটাই শহরে নয়জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন’র প্রতিবেদনে বলা হয়, রাজধানী বেইজিংয়ের অদূরেই অবস্থিত শিজিয়াজুয়াং শহরের বাসিন্দাদের যাতায়াতের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। শহরে প্রবেশ ও প্রস্থানের সমস্ত রাস্তায় ব্যারিকেড বসানো হয়েছে। সেখানকার স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধের ঘোষণা করা হয়েছে।

এদিকে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র খবরে বলা হয়েছে, শহরজুড়ে ৫ হাজারের বেশি পরীক্ষা কেন্দ্র স্থাপন করা হয়েছে। যাতে সব বাসিন্দার করোনা পরীক্ষা করা সম্ভব হয়। এই লকডাউনের কারণে হেবেই প্রদেশে ১ কোটির বেশি মানুষকে লকডাউনের আওতায় নিয়ে এল বেইজিং।

২০১৯ সালের শেষের দিকে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান শহরে প্রথম করোনা সংক্রমণের খবর পাওয়া যায়। তারপর দ্রুত সেই প্রাণঘাতী ভাইরাস পুরো বিশ্বে ছড়িয়ে পড়ে।