করোনার নতুন ধরনের বিরুদ্ধে কার্যকর ইরানের ভ্যাকসিন

0
62
ইরানের করোনা ভ্যাকসিন

যুক্তরাজ্যে পাওয়া নতুন ধরনের করোনার বিরুদ্ধেও কার্যকর ইরানের তৈরি ভ্যাকসিন। এমনটি জানিয়েছেন দেশটির ভ্যাকসিন উৎপাদনকারী দলের প্রধান ড. হাসান জালিলি। ইরানের আধা সরকারি বার্তা সংস্থা তাসনিম নিউজকে শনিবার তিনি একথা বলেছেন।

ড. জালিলি বলেন, পরীক্ষায় দেখা গেছে ক্লিনিক্যাল ট্রায়ালে যাদেরকে কভিরান ভ্যাকসিন দেয়া হয়েছিল তাদের ব্লাড প্লাজমা ব্রিটিশ প্রজাতির করোনা ভাইরাসকে সম্পূর্ণভাবে মুক্ত করতে সক্ষম হয়েছে।

ইরানের ওষুধ কোম্পানি বারাকাত প্রথমবারের মতো অভ্যন্তরীণভাবে করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার করেছে। ওই কোম্পানির নাম অনুসারে ইরানের তৈরি করোনা ভাইরাসের ভ্যাকসিনের নাম দেয়া হয়েছে কভিরান বারাকাত।

প্রাথমিক প্রক্রিয়া সম্পন্ন করে গত মাসে ইরান মানবদেহে এই ভ্যাকসিনের পরীক্ষা শুরু করে। এর আগে পশুর দেহে এই টিকা প্রয়োগ করা হয়েছে এবং প্রয়োজনীয় অনুমোদন নেয়া হয়েছে। ইরান বলে আসছে, নিজেরা করোনার টিকা তৈরির পাশাপাশি বিদেশ বিদেশ থেকেও আমদানির চেষ্টা চলছে।

এদিকে, রাশিয়া থেকে করোনাভাইরাসের টিকা কেনার জন্য মস্কোর সাথে একটি চুক্তি করেছে ইরান। ওই চুক্তির আওতায় ইরান রাশিয়া থেকে স্পুটনিক ভি ভ্যাকসিন কিনবে; পাশাপাশি যৌথভাবে এই ভ্যাকসিন উৎপাদন করবে।