স্যানিটারি প্যাডের ওপর থেকে সবধরনের ভ্যাট-ট্যাক্স প্রত্যাহার এর দাবি

0
59

সকালে রাজধানীর সিরডাপ মিলনায়তনে অনুষ্ঠিত বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস) ও মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা (এমএইচএম) প্লাটফরম আয়োজিত গোলটেবিল বৈঠকে সভাপতিত্ব করেন বিএনপিএস’র নির্বাহী পরিচালক রোকেয়া কবীর। বৈঠকে আলোচনায় অংশ নেন অর্থ বিভাগের যুগ্ম সচিব শেখ মোমেনা মনি, বসুন্ধরা গ্রুপের উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. মোস্তাফিজুর রহমান, এসিআই লিমিটেডের বাণিজ্যিক পরিচালক মো. কামরুল হাসান, স্কয়ার গ্রুপের সিনিয়র ব্রান্ড ম্যানেজার তাহসিনা খানম, আইসিসিডিডিআরবি’র জেন্ডার স্পেশালিস্ট ফারজানা করিম, কেয়ার বাংলাদেশের পরিচালক ড. ইখতিয়ার উদ্দিন খন্দকার, টিজার্ট গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক তাসনিয়া হক, সেফার ওয়াল্ড-এর কান্ট্রি প্রোগ্রাম ম্যানেজার নাজমুন নাহার, পাবলিক হেলথ ফাউন্ডেশনের ড. সমীর কুমার সাহা, ওয়াটার এইড’র ইখতিয়ার উদ্দিন, রেড অরেঞ্জ-এর নকীব রাজীব আহমেদ প্রমুখ। মূল প্রবন্ধ উত্থাপন করেন বিএনপিএস’র প্রোগ্রাম ম্যানেজার নাজনীন বেগম পাপ্পু।

বৈঠকে বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা বলেছেন, সুস্বাস্থ্যের জন্য নারীদের কাছে স্যানিটারি ন্যাপকিন সরবরাহ নিশ্চিত করা জরুরি। এক্ষেত্রে উচ্চমূল্যই বড় বাধা। তাই স্যানিটারি প্যাডের ওপর থেকে সবধরনের ভ্যাট-ট্যাক্স প্রত্যাহার করতে হবে। একইসঙ্গে উৎপাদনকারী কম্পানিগুলোকে স্যানিটারি প্যাডকে অলাভজনক পণ্য হিসেবে তালিকাভূক্ত করতে হবে।

সভাপতির বক্তব্যে মুক্তিযোদ্ধা রোকেয়া কবীর বলেন, সামাজিক নিয়মবিধি, বিশ্বাস বা রীতিনীতি এবং প্রচলিত ধ্যানধারণা মাসিকের সময় নারী ও মেয়েদের সামাজিক, অর্থনৈতিক অংশগ্রহণকে সীমিত করে তোলাসহ নারীর সামগ্রিক ক্ষমতায়নকে বাধাগ্রস্ত করে তোলে। এ ছাড়াও পরিষ্কার পানি, উপযুক্ত স্যানিটেশন সুবিধা এবং আনুষঙ্গিক স্বাস্থ্যবান্ধব সুযোগ সুবিধায় সীমিত প্রবেশাধিকার নারীদের জন্য তাদের মাসিক স্বাস্থ্যের ব্যবস্থাপনাকে কঠিন করে তোলে। এ সম্পর্কিত সঠিক তথ্যের সহজলভ্যতা নিশ্চিত করা এবং মাসিকের সময় অনুকূল সেবা প্রদানমূলক পরিবেশ তৈরি করা ব্যতীত মাসিক স্বাস্থ্য উন্নয়নের অন্য কোনো বিকল্প নেই। এক্ষেত্রে সরকার ভ্যাট ট্যাক্স কমানোর পাশাপাশি বেসরকারি কম্পানিগুলো সামাজিক দায়িত্ববোধের জায়গা থেকে কম খরচে মান সম্পন্ন ও আরামদায়ক স্যানিটারি প্যাড সরবরাহ করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.