সেরে উঠলেও দ্বিতীয়বার তাঁর করোনা হতে পারে

0
108

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিবৃতিতে বলা হয়েছে, এখনও পর্যন্ত এমন কোনও তথ্য পাওয়া যায়নি যাতে প্রমাণিত হয় কভিড-১৯ থেকে সেরে ওঠা রোগীদের দেহে করোনা প্রতিরোধের অ্যান্টিবডি তৈরি হয়েছে। যার ফলে দ্বিতীয়বার করোনা আক্রান্ত হওয়ার বিপদ থেকে তাঁরা মুক্ত।

‘ইমিউনিটি পাসপোর্ট’। করোনার এই আবহে কথাটা বেশি বেশি করে শোনা গিয়েছে। করোনা জয় করে যাঁরা সেরে উঠেছেন, তাঁরাই নাকি এই ধরনের পাসপোর্টের ধারক। অর্থাৎ, তাঁরা এবার বহাল তবিয়তে ঘুরতে-ফিরতে পারবেন। কারণ করোনা দ্বিতীয়বার তাঁকে আক্রান্ত করতে পারবে না। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা স্পষ্ট জানিয়ে দিয়েছে, একবার করোনা থেকে সেরে উঠলেও দ্বিতীয়বার তাঁর ফের করোনা হতে পারে। ‘ইমিউনিটি পাসপোর্ট’-এর ধারণাটিও ভুল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তারা জানতে পেরেছেন, করোনাজয়ীদের কিছু কিছু সরকার ‘ইমিউনিটি পাসপোর্ট’ অথবা ‘রিস্ক-ফ্রি সার্টিফিকেট’ দেওয়ার ব্যাপারে ভাবছে। যা কিনা সেই করোনাজয়ী মানুষটির ঘোরাফেরা থেকে শুরু করে পুনরায় কাজে নিযুক্ত হওয়ার ছাড়পত্র- যে ছাড়পত্রের ভিত্তি কেবলমাত্র অনুমান নির্ভর! এবং এই অবাধ যাতায়াতে দ্বিতীয়বারের সংক্রমণ সম্ভাবনা তো থাকছেই, তাছাড়া বাকিদের সংক্রামিত হওয়ার আশঙ্কাও প্রবল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here