বিশ্বনেতৃত্বে যে ১০ উৎপাদনকারী প্রতিষ্ঠান এগিয়ে

বিজ্ঞাপন

সারাবিশ্বে উৎপাদনখাত ব্যাপক গুরুত্বপূর্ণ। বিশ্ব জিডিপিতে এর অবদান প্রায় ১৬ শতাংশ। বিশ্বের বৃহত্তম উত্পাদনকারী সংস্থাগুলো বিভিন্ন শিল্পের সঙ্গে সম্পর্কিত এবং খাত বিশ্বের বৃহত্তম সংস্থাগুলোর মধ্যে অবস্থান করে। এই সংস্থাগুলোর সম্মিলিত আয় ২ দশমিক ৬ ট্রিলিয়ন ডলারের বেশি।

বিশ্বব্যাপী উৎপাদন জায়ান্টগুলো একবার দেখে নেওয়া যাক—

১. ভক্সওয়াগেন: ভক্সওয়াগেন বিশ্বের বৃহত্তম অটোমোবাইল সংস্থা এবং বিশ্বের ৫টি বৃহত্তম উৎপাদনকারী সংস্থার তালিকায়ও শীর্ষে রয়েছে। কর্মীদের সংখ্যার কথা এলেই এটি অন্যতম বৃহত্তম বেসরকারি সংস্থা। ২০১৮ সালে সংস্থার মোট আয় ২৮২.৭৬০ বিলিয়ন ডলার।

বিজ্ঞাপন

২. টয়োটা মোটর: টয়োটা মোটর জাপানের একটি প্রধান গাড়ি প্রস্তুতকারক। এটি নির্ভরযোগ্যতা এবং প্রাপ্যতা উভয়ের জন্য বিশ্বের অন্যতম জনপ্রিয় গাড়ি। এটি জাপানের বৃহত্তম সংস্থাগুলোর একটি। সেখানকার বৃহত্তম তালিকাভুক্ত সংস্থাও টয়োটা বৈদ্যুতিক গাড়িগুলোর বাজারের শীর্ষস্থানীয়। ২০১৯ সালে সংস্থার মোট লাভ ১৯.০৯৬ বিলিয়ন ডলার।

৩. স্যামসাং ইলেকট্রনিস: স্যামসাং প্রচুর পরিমাণে ইলেকট্রনিকস পণ্য তৈরি করে, যার মধ্যে টেলিভিশন, স্মার্টফোন, অডিও সিস্টেম এবং আরো অনেক কিছু অন্তর্ভুক্ত। প্রকৃতপক্ষে, এটি এখন পর্যন্ত বিশ্বের বৃহত্তম ফোন সংস্থা এবং কমপক্ষে ৭৪৮টি অ্যাসেম্বলিং প্ল্যান্টের পাশাপাশি বিক্রয় নেটওয়ার্কও পেয়েছে এবং এটি বেশির ভাগ বিদেশি বিনিয়োগকারীদের মালিকানাধীন। ২০১৯ সালে সংস্থার মোট লাভ ১৮.৪৫৩ বিলিয়ন ডলার।

৪. অ্যাপল: অ্যাপেল এখন পর্যন্ত বিশ্বের সর্বাধিক মূল্যবান সংস্থা এবং আয় হিসাবেও বিশ্বের বৃহত্তম কোম্পানি হিসাবে বিবেচিত। এটি বিশ্বের বৃহত্তম ফোন সংস্থাগুলোর মধ্যে একটি এবং আইফোন তৈরির পাশাপাশি কম্পিউটারও তৈরি করছে। ২০১৯ সালে সংস্থার মোট আয় ২৬০.১৭৪ বিলিয়ন ডলার।

৫. ডেমলার: ডেমলার মারসিডিজ-বেঞ্জ বিলাসবহুল গাড়িগুলোর নির্মাতা, যা সারা বিশ্ব জুড়ে প্রতিপত্তির লক্ষণ। জার্মান সংস্থাটি বিশ্বের বৃহত্তম অটোমোবাইল সংস্থাগুলোর মধ্যে একটি। ২০১৯ সালে ৩৩ লাখ গাড়ি বিক্রি করেছে। ২০১৯ সালে সংস্থার মোট সম্পদ ৩৩৯ দশমিক ৪৫৬ বিলিয়ন ডলার।

৬. ফক্সকন: ফক্সকন তাইওয়ানিজ ইলেকট্রনিকস প্রস্তুতকারক প্রতিষ্ঠান। ২০১৯ সালে সংস্থার মোট লাভ ৩.৭৩১ বিলিয়ন ডলার।

৭. হোন্ডা: হোন্ডা মোটরস বিশ্বের বৃহত্তম মোটরসাইকেলের সংস্থা এবং ১৯৫৯ সাল থেকে এর উৎপাদন শুরু হয়েছে। ১৯৯৯ সালের শেষদিকে উত্পাদন প্রায় ৪০০ মিলিয়নে পৌঁছেছে। ২০১৯ সালে সংস্থার মোট লাভ ৪.১৯২ বিলিয়ন ডলার।

৮. জেনারেল মোটরস: যুক্তরাষ্ট্রে বৃহত্তম অটোমোবাইল সংস্থা হলো জেনারেল মোটরস। ২০১৯ সালে সংস্থার মোট লাভ ৬.৭৩২ বিলিয়ন ডলার।

৯. ফোর্ড মোটর: যুক্তরাষ্ট্রে দ্বিতীয় বৃহত্তম সংস্থা হলো ফোর্ড। ২০১৯ সালে সংস্থাটির মোট সম্পদ ২৫৮.৫৩৭ বিলিয়ন ডলার।

১০. হুয়াওয়ে: হুয়াওয়ে নির্মাতারা স্মার্টফোনগুলোর পাশাপাশি সারা বিশ্বের টেলিযোগযোগ সরঞ্জামাদিসহ ১৭০টি দেশে পণ্য এবং পরিষেবা সরবরাহ করে। ২০১৯ সালে সংস্থার মোট সম্পদ ১২৩.২৭০ বিলিয়ন ডলার।

Advertisement