নারী ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরি

বিজ্ঞাপন

ছেলেদের ক্রিকেটে টি-টোয়েন্টি সংস্করণে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটি আছে উইন্ডিজ দানব ক্রিস গেইলের দখলে। আইপিএলে পুনে ওয়ারিয়র্সের বিরুদ্ধে ৩০ বলে তিন অংকের ম্যাজিক ফিগার ছুঁয়েছিলেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে খেলা এই ওপেনার। এবার নারী ক্রিকেট দেখল সবচেয়ে দ্রুততম সেঞ্চুরি।

গতকাল শুক্রবার ৩৬ বলে বিধ্বংসী এক সেঞ্চুরি করেছেন সোফি ডেভিন। নিউজিল্যান্ডের ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট সুপার স্ম্যাশে ওটাগো ওম্যানের বিরুদ্ধে শতকটি হাঁকিয়েছেন তিনি। বিস্ময়কর হচ্ছে, ওটাগোর ছুড়ে দেওয়া ১২৮ রানের জবাব দিতে নেমে ডেভিন একাই করেছেন ১০৮ রান!

জানা যায়, সুপার স্ম্যাশ টুর্নামেন্টে কোনো পুরুষ ক্রিকেটারেরও এত দ্রুত সেঞ্চুরি নেই। ২০২০ সালে তিনটি সেঞ্চুরি করা ডেভিন কাল পেলেন নতুন বছরের প্রথম শতকের স্বাদ। অপরাজিত ইনিংসে নয়টি করে চার-ছক্কা মেরেছেন তিনি। অপর প্রান্তে তার সঙ্গী শুধুই চেয়ে দেখলেন।

বিজ্ঞাপন

ডেভিনের অতিমানবীয় ব্যাটিংয়ের সুবাদে ৮.৪ ওভারেই জিতে গেছে ওয়েলিংটন ওম্যান। ১০ উইকেটের এই জয়ে অবধারিতভাবেই ম্যাচ সেরা হয়েছেন দ্রুততম শতকের মালিক। টি-টোয়েন্টি ক্রিকেটে এটি তার ষষ্ঠ সেঞ্চুরি। এই সংস্করণে মেয়েদের ক্রিকেটে এতগুলো সেঞ্চুরি নেই আর কারোরই। সর্বোচ্চ পাঁচটি করে শতক আছে সুজি বেটস এবং অ্যালিসা হেলির।

Advertisement