ঢাকায় প্রবেশে পরিচয়পত্র বা আইডি কার্ড প্রদর্শন করতে হবে

0
176

পোশাকশিল্পের শ্রমিকদের পরিচয়পত্র না দেখাতে পারলে ঢাকার প্রবেশপথেই তাঁদের আটকে দেওয়া হবে।

শ্রম মন্ত্রণালয়ের আওতাধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের (ডিআইএফই) থেকে শনিবার নির্দেশনাটি দিয়েছে। এটি বাস্তবায়নে পুলিশের মহাপরিদর্শক, শিল্প পুলিশের মহাপরিচালকসহ অন্যান্য সরকারি দপ্তরে নির্দেশনার অনুলিপি পাঠিয়েছে অধিদপ্তর।

ডিআইএফইর মহাপরিদর্শক শিবনাথ রায় স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়েছে, ‌‘কোনো শ্রমিকের কারখানার কাজের জন্য ঢাকায় আসার প্রয়োজন হলে তাঁকে কারখানার আইডি কার্ড সঙ্গে বহন করতে হবে ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রদর্শন করতে হবে। অন্যথায় ঢাকার প্রবেশপথ, ঘাট ও স্থানসমূহে তাঁদের প্রবেশের অনুমতি দেওয়া যাবে না।’

নির্দেশনায় আরও বলা হয়, পোশাকশিল্প মালিকদের মাধ্যমে ঢাকার বাইরের অথবা দূরদূরান্ত থেকে পোশাকশ্রমিকদের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ঢাকায় আসতে নিরুৎসাহিত করা হয়েছে।

করোনা সংক্রমণের ঝুঁকির কারণে বন্ধ থাকা পোশাক কারখানার একাংশ গত ২৬ এপ্রিল চালু হয়। তার আগে তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ ও বিকেএমইএ ঘোষণা দেয়, স্বাস্থ্যবিধি মেনে ধাপে ধাপে কারখানা খোলা হবে। আপাতত কারখানার আশপাশে অবস্থানরত শ্রমিকদের নিয়ে সীমিত পরিসরে উৎপাদন চলবে। দূরদূরান্ত থেকে শ্রমিকদের আসতে নিষেধ করেছে উভয় সংগঠন। তারপরও গত ২৫ এপ্রিল থেকে ঢাকার বাইরের শ্রমিকেরা শিল্পাঞ্চলে ফিরতে থাকেন।

নির্দেশনার বিষয়ে জানতে চাইলে ডিআইএফইর মহাপরিদর্শক শিবনাথ রায় প্রথম আলোকে বলেন, করোনার ঝুঁকির মধ্যে পোশাকশ্রমিকদের ঢাকায় ফেরা ঠেকাতে এই নির্দেশনা দেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here