ঈদ পরবর্তী সময়ে মেনে চলুন এই নিয়মগুলো

0
34

ঈদুল আজহা পরবর্তী সময়ে আমাদের খাবার মেন্যুতে মূলত মাংসের বিভিন্ন আইটেমই থাকে।

গরু, খাসি বা দুম্বা কুরবানির পর বিভিন্ন ধরণের বিরিয়ানি, রেজালা আর কাবাবের সুগন্ধে জিভ আটকে রাখা দায়। তার উপর আছে বন্ধুবান্ধব আর আত্মীয় স্বজনের বাসায় দাওয়াত। মাংস তো অবশ্যই খাবেন কিন্তু কিছু সাধারন নিয়ম মেনে চলা প্রয়োজন। যেন সুস্থ থাকতে পারেন ঈদ পরবর্তী সময়ে।

খাবারের পরিমাণ নির্দিষ্ট রাখুন

সামনে রাখা বিরিয়ানি বা রেজালা দেখে লোভ সামলাতে না পেরে খেয়েই যাচ্ছেন হয়তো। খাওয়ার সময় খুব ভাল লাগলেও খাওয়ার পর একসাথে এত তৈলাক্ত বা চর্বিযুক্ত খাবার খেয়ে হজম করতে পারেন না অনেকেই। শুরু হয় পেটফাঁপা, ব্যথা, জ্বালাপোড়া সহ বিভিন্ন ধরণের পেটের সমস্যা। তাই নজর রাখুন কতটা খাচ্ছেন সেদিকে।

যতটা সম্ভব চর্বি এড়িয়ে চলুন

গরু বা খাসির মগজ, ভুঁড়ি বা চর্বির বিভিন্ন আইটেম দেখতে যতই লোভনীয় লাগুক না কেন, নজর ফিরিয়ে নিন অন্য কোন আইটেমের দিকে। যত কঠিনই লাগুক না কেন, এই সচেতনতার সুফল্ আপনি অবশ্যই পাবেন।

সবজির কিছু আইটেম রাখুন মেন্যুতে

ভাবছেন মাংসের এত আইটেম রেখে সবজি খাব? বাদ দিয়ে নয়, বরং সাথে খাবেন যাতে করে অতিরিক্ত মাংস খাওয়া না হয়। সবজির কিছু নতুন আইটেম রান্না করতে পারেন। এতে করে খাওয়ার আগ্রহ যেমন থাকবে, হজমের সমস্যা বা কোষ্ঠকাঠিন্য থেকেও দূরে থাকতে পারবেন।

ডায়েটে রাখুন গ্রিন টি, ব্ল্যাক কফি ও লেবুপানি

দাওয়াত তো চাইলেও এড়িয়ে যেতে পারবেন না। তাই দাওয়াত থেকে ফেরার পর মেটাবলিজম বাড়াতে পান করে নিতে পারেন ব্ল্যাক কফি বা গ্রিন টি। সকালে ঘুম ভেঙেই হালকা গরম পানিতে লেবু মিশিয়ে পান করুন। তা ছাড়াও প্লেটে মাংসের সাথে রাখুন প্রচুর পরিমাণে সালাদ।

শারীরিক পরিশ্রম ছেড়ে দেবেন না

ভাবছেন ঈদের ছুটিতে রানিং শ্যুটাও বিশ্রাম করুক বা শুয়ে বসেই কেটে যাক সময়? এই ভুল করতে যাবেন না। বরং নিয়মিত রুটিন খানিকটা হলেও ধরে রাখুন। দিনে ২০ মিনিট হেঁটে আসুন। যেহেতু ঈদে সাধারণত সাহায্যকারী বা গৃহকর্মী ছুটিতে থাকে নিজেই করুন ঘরের কাজগুলো। অতিরিক্ত খেয়ে আর শুয়ে বসে থেকে ঈদের ছুটিতে ওজন বাড়িয়ে ফেলা একদমই উচিৎ হবেনা। কারণ জানেনতো ওজন বাড়ানো যতটা সহজ, কমানো ঠিক ততটাই কঠিন।

ঈদের আনন্দ উপভোগ করার জন্য সুস্থতা খুবই জরুরি। কিছু সহজ নিয়ম মেনে চলুন আর উপভোগ করুন প্রিয়জনদের সাথে দারুণ কিছু সময়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.