আবেদন করলে সৌদি থাকা বাংলাদেশিদের পাসপোর্ট নবায়ন

বিজ্ঞাপন

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, বাংলাদেশি কোনো নাগরিক রোহিঙ্গা পরিচয়ে সৌদি আরব গিয়ে থাকলে অবশ্যই তাকে বাংলাদেশি পাসপোর্ট দেওয়া হবে। আর যেসব রোহিঙ্গা বাংলাদেশি পরিচয়ে পাসপোর্ট নিয়ে গেছে, তারা পাসপোর্ট নবায়নের আবেদন করলে অবশ্যই বিষয়টি দেখা হবে।

রবিবার রাজধানীর একটি হোটেলে কিং সালমান রিলিফ সেন্টার আয়োজিত এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে সৌদি আরবের রাষ্ট্রদূত ইসা ইউসুফ ইসা আল দুহাইলান অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন। তিনি বলেন, যে সব রোহিঙ্গা বাংলাদেশি পাসপোর্ট নিয়ে গেছেন, তাদের বাংলাদেশি হিসেবেই বিবেচনা করছে সৌদি কর্তৃপক্ষ।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সৌদি আরবে অবস্থানরত কোনো রোহিঙ্গা যদি একবার বাংলাদেশি পাসপোর্ট পেয়ে থাকেন, তাহলে তারা রিনিউয়ের আবেদন করলে বিচার-বিশ্লেষণ করে বিষয়টি চিন্তা করা হবে।

বিজ্ঞাপন

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রোহিঙ্গা সমস্যা আজকের না। ৫০ থেকে ৬০ বছর আগেও রোহিঙ্গারা বাংলাদেশে এসেছিল। সৌদি আরবও রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে। আপনারা জানেন, সৌদির একটি শহরে রোহিঙ্গারা একটা ক্যাম্প করে থাকছে। আর বাংলাদেশে তো এখন ১১ লাখের মতো রোহিঙ্গা অবস্থান করছে। যা অবশ্যই অনেক বড় ব্যাপার।

কিং সালমান হিউম্যানিটারিয়ান এইড অ্যান্ড রিলিফ সেন্টার বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গা এবং স্বাগতিক দরিদ্র সম্প্রদায়ের মধ্যে একটি প্রকল্পের মাধ্যমে ৩০ হাজার ফুড বাস্কেট বিতরণের জন্য সৌদি বাদশাকে ধন্যবাদ জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অটুট থাকবে।

Advertisement