আবারও বেড়ে যাবে শীতের তীব্রতা

0
166

দেশের বেশকিছু অঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি আকারে শৈত্যপ্রবাহ বয়ে চলছে। এসব এলাকায় একই স্কেলে আরও দুই-একদিন শৈত্যপ্রবাহ বইতে পারে। এরপর আসবে মাঘের বৃষ্টি। দুই-তিন দিনের বৃষ্টিতে তাপমাত্রা বাড়তে পারে। তবে এরপর আবারও বেড়ে যাবে শীতের তীব্রতা।

আজ সোমবারও ওই ঠান্ডা বাতাসের প্রবাহ বয়ে যেতে পারে। তবে আগামীকাল মঙ্গলবার থেকে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। আগামী বুধবার থেকে দেশের বিভিন্ন স্থানে শুরু হতে পারে মৃদু থেকে মাঝারি বৃষ্টি। ৩২ জেলায় এ বৃষ্টি পরদিনও থাকতে পারে।

এই বৃষ্টির কথা চিন্তা করে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও আবহাওয়া অধিদপ্তর থেকে একটি বিশেষ কৃষি আবহাওয়া সতর্কবার্তা দেওয়া হয়েছে। সেখানে কৃষকদের জন্য পরামর্শ হিসেবে বলা হয়েছে, সেচ, সার ও বালাইনাশক ব্যবহার বন্ধ রাখতে হবে। পরিপক্ব সবজি ও ফল সংগ্রহ করে ফেলতে হবে। বৃষ্টির সময় জমিতে যাতে পানি জমতে না পারে, সে জন্য নালা তৈরি করে দিতে হবে। আইল উঁচু করে দিতে হবে। দণ্ডায়মান ফসলের জন্য বিশেষ খুঁটির ব্যবস্থা করতে হবে।

এ ব্যাপারে আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন, একটি বড় মেঘমালা ভারত হয়ে বাংলাদেশের দিকে এগিয়ে আসছে। আগামী বুধ ও বৃহস্পতিবার বৃষ্টি হওয়ার পর শুক্রবার তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। তারপর আরেক দফা তাপমাত্রা কমতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ অনুযায়ী, গত ১৯ ডিসেম্বর থেকে দেশের বিভিন্ন স্থানে শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। মাঝখানে সাত থেকে আট দিনের বিরতি গেছে। বাকি সময়জুড়ে দেশের কোথাও না কোথাও শৈত্যপ্রবাহ বয়ে গেছে। গত বৃহস্পতিবার শুরু হওয়া শৈত্যপ্রবাহটি শুরুতে দেশের এক-তৃতীয়াংশ এলাকায় ছিল। গতকাল রোববার তা দেশের ৮০ ভাগ এলাকাজুড়ে বিস্তৃত হয়ে পড়েছে।

গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.